• কবিতা সুর্মা


    কবি কবিতা আর কবিতার কাজল-লতা জুড়ে যে আলো-অন্ধকার তার নিজস্ব পুনর্লিখন।


    সম্পাদনায় - উমাপদ কর
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায়
  • গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - নীলাব্জ চক্রবর্তী
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।


    সম্পাদনায় - সব্যসাচী হাজরা
  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস

Monday, August 31, 2015

জয়দীপ চট্টোপাধ্যায়

তুরগ

সাদা X কালো ঘর নিয়েই
চুপিসারে আড়াই-পা মাত
খাদের একদম ধারে এসে
আগুন্তুক দমকা হাওয়া ...
বয়ে নিয়ে গেছিল হ্রেষাধ্বনি
পাহাড় থেকে পাহাড়।
তবু
কেশরের দাবী পুরুষ সিংহের
একার হ
ল কবে?
দৌড় >> দৌড়
এক পেশে আধিপত্য শেষে
অশ্বমেধ
দৌড় >> দৌড়
চিৎকারে উল্লাসে মেতে
ডার্বি শ্যাম্পেন
লাগাম << উদ্দাম শ্বেদ << স্বাধীন আরণ্যক
সাদা X কালো ঘর নিয়েই
বিনিদ্র পেগাসস রাত।




ডোম

পিঠ দেখে ঠিক
ধনুকের কথা মনে পড়ে
ছিলাহীন
বাণহীন...
শূন্য তূণীর তার পাঁজর;
শুধু আগলে রেখেছে
এখনও
জন্মসূত্রে পাওয়া হৃৎপিণ্ড -
সচেতন বসন্ত
যাকে হৃদয় বলে চিনেছিল কোনওদিন ।
জ্বলন্ত পালকের ছাই উড়ে
নখের ডগায়
ওইটুকু স্মৃতি সব শেষে;
জলে ভিজে ক্রমে ধুয়ে যায়।
স্রোতের গভীরে রূপ, ভস্ম যৌবন
আহ্বানে বিজন দুপুর,
যেখানে
আধপোড়া কাঠও বিক্রী হয় রোজ।
প্রেতের মত, কীটের মত, জোনাকীর মত
আগুনের ফুলকি মেপে মেপে
খুঁজে পেলে?
খুঁজেছ যেভাবে অবশেষ...
শোক যাকে চেনে নাভিমূল।
ঝুঁকে পড়ে খুঁজতে খুঁজতে
শুধু একটা
বেঁকে যাওয়া পিঠ;
যাকে দেখে ঠিক
ধনুকের কথা মনে পড়ে।  



My Blogger Tricks

0 comments:

Post a Comment