• কবিতা সুর্মা


    কবি কবিতা আর কবিতার কাজল-লতা জুড়ে যে আলো-অন্ধকার তার নিজস্ব পুনর্লিখন।


    সম্পাদনায় - উমাপদ কর
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায়
  • গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - নীলাব্জ চক্রবর্তী
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।


    সম্পাদনায় - সব্যসাচী হাজরা
  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস

Monday, August 31, 2015

শুভ্র বন্দ্যোপাধ্যায়

বালি ও অব্যবহার


মাথা নামাচ্ছি ছিঁড়ে আনছি সহজ পোশাক এই পিঁপড়ে দেখে ভয় পাওয়া কিশোরীর হাতে দিচ্ছি  লাল রেণু, যে দেশ বর্ষার নয় তার কাছে বালি ও অব্যবহার আমি শিখে রাখছি, এই চারিদিক থেকে ঘাসে ঢেকে যাওয়া যাতায়াতকে দেখা, চলে আসছি ছুটি, এই কথা না বলার দিন, ভাঙা বাক্যের ঘুণ কীভাবে জিভে জড়াচ্ছে? আমাকে নিয়ে ফেলছে এক ব্যবহৃত শব্দের মাঠে যার জলাশয় নেই, ফেরা নেই, চৈত্র শেষের গন্ধ শুধু আমাকেই ফেলে রাখছে একটা ফাঁপা কাঠের নালিশ করে, আমাকে কি জলেও খাবে না?


যেখানে আসছি আর বাড়ি নেই একটাও, তোর সঙ্গে বলা ভাঙা ভাষা পড়ে আছে পিঁপড়েহীন জঙ্গলের দিকে, একটা সব দিক থেকে ক্ষয়ে আসা দুপুরস্তম্ভ বেড়ে উঠছে, আমার পিছনের কোনও শহর নেই, সামনে স্পষ্টতা নেই শুধু স্টিলের চলনে একটা রোগা ভয়ের গায়ে আমার ছায়া জ্বলে যাচ্ছে...


শুধু এটুকুই বলতে চাইছি শরীর খারাপগুলোয় একা থাকতে শিখে গেলে আর কিছু বাকি থাকে না, এক আয়না ঘেরা পাড়া দিয়ে আমার যাতায়াতগুলো কিছুতেই বাড়ি ফিরবে না বলে সামনের দুপা শূন্যে  ছোঁড়ে, একটা লতানে ভয়, একটা ছায়া, যে শহর তোকে কখনই দেখাতে পারব না, যেভাবে আমার সামনেই বৃষ্টি সম্ভাবনাহীন বিকেলের গুঁড়ো হলুদ ভরিয়ে দিচ্ছে বুকশেলফ, আমার কল্পনা শক্তি কাজে লাগছে না আমি দাঁড়িয়ে থাকছি ভগ্ন, আমার কাদার দেহে ক্রমাগত ঠুকরে চলেছে অজস্র পিঁপড়ে তুই আসতে পারছিস না...


দেরি হয়ে গেছে না কি খুব?
অস্থি রঙের পথ দুদিকেই কামড় বসানো
চৈত্রের শুকনো নদী পাড় থেকে শুধু লাল পিঁপড়ে
এই ফাঁকা সপ্তাহ ঠাসা চলাচলে দলবদ্ধ আক্রমণে স্থির
কাল থেকে আর কোনও দিন বেঁচে থাকবে না 

বাড়ি ফেরার রাস্তাটা এক দীর্ঘ বিকেলের কাটা ডানা হয়ে পড়ে রইল



My Blogger Tricks

4 comments:

  1. শুভো বন্দ্যোপাধ্যায়কে ধন্যবাদ ভাবনার চলমান শব্দ সিঁড়িতে বসিয়ে দেবার জন্য। চারটি ছত্র পড়ার শেষে আবার পড়তে ইচ্ছে করে। এ এক বিরল টান কবিতার। শেষ দুটি লাইনে যে জাদু জমা রেখেছেন সেখানেই শুরু হয় ফেরার তাগিদ।

    ReplyDelete
  2. উপমা ব্যবহার করা হয়েছে, কোথাও প্রতীয়মান, কোথাও মেটাফোর , তবে গতিময়তার ভেতর এক অবিচ্ছেদ্য প্রজ্ঞা কবিকে নন্দিত ঘোরের বিবমিষায় উপস্থিত করেছে ।ে

    ReplyDelete
  3. This comment has been removed by the author.

    ReplyDelete
  4. Kobita portey bhalo lagye... Kata chhenra korte ichhe korey na. Bondhu... Tomar amar sudur durottwer majhe tomar lekha chhotro guloi jomat shetu hoye thakey... Ami kichhu'ta nirapod bodh kori. Oshadharon kothata aaj ato shadharon hoye gechhe, je ta boley aar tomar shrishti ke chhoto korbo na... Sudhu boli bhalo theko... Bhalo lekho...

    ReplyDelete